দিন যাচ্ছে, রাজস্ব ঘাটতি বাড়ছে

অর্থনীতি

দিন যাচ্ছে আর রাজস্ব ঘাটতির অঙ্ক বড় হচ্ছে। বড় লক্ষ্যমাত্রার সঙ্গে কুলিয়ে উঠতে পারছে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ধারণা করা হচ্ছে, অর্থবছর শেষে বিশাল রাজস্ব ঘাটতির মুখে পড়তে যাচ্ছে সংস্থাটি।

এনবিআরের তৈরি চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসের (জুলাই-নভেম্বর) রাজস্ব আদায়ের প্রতিবেদন থেকে জানা যায়, এই সময়ে মোট রাজস্ব ঘাটতি প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকা। গত পাঁচ মাসে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৩২ হাজার ৩৩৪ কোটি টাকা। অথচ এ সময়ের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৪৮ হাজার ৭৯৪ কোটি টাকা। 

এনবিআর সূত্রে জানা গেছে, আমদানি, ভ্যাট ও আয়কর—এই তিন খাতের মধ্যে কোনোটিতেই পাঁচ মাসের লক্ষ্য পূরণ সম্ভব হয়নি। এ সময়ে সবচেয়ে বেশি ঘাটতি ছিল আয়কর খাতে। আয়কর খাতে ঘাটতির পরিমাণ ৬ হাজার ১১১ কোটি টাকা। পাঁচ মাসে আয়কর আদায় হয়েছে ৩৯ হাজার ৩৮৪ কোটি টাকা। অথচ লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪৫ হাজার ৪৯৬ কোটি টাকা।

মূল্য সংযোজন কর বা ভ্যাট খাতে ৫১ হাজার ৫১০ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। এ খাতের লক্ষ্যমাত্রা ছিল ৫৬ হাজার ৭৫ কোটি টাকা। ফলে এ খাতে ঘাটতি হয়েছে ৪ হাজার ৫৬৪ কোটি টাকা।

এ ছাড়া আমদানি শুল্ক খাতে আদায় হয়েছে ৪১ হাজার ৪৩৯ কোটি টাকা। পাঁচ মাসে ৫ হাজার ৭৮২ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে। এ সময়ে লক্ষ্যমাত্রা ছিল ৪৭ হাজার ২২২ কোটি টাকা। 

চলতি অর্থবছরে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকার বিশাল রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। এর বিপরীতে গত পাঁচ মাসে মোট লক্ষ্যমাত্রার মাত্র ৩১ শতাংশ অর্জন করা সম্ভব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *