‘পেলে বেঁচে থাকলে ব্রাজিলের অবস্থা দেখে দুঃখ পেতেন’

ক্রীড়া জগত ফুটবল

সব কটি ফিফা বিশ্বকাপ খেলা দল ব্রাজিল। সবচেয়ে বেশি পাঁচবার চ্যাম্পিয়ন হওয়া দলও তারা। কিন্তু ২০২৬ বিশ্বকাপ কনমেবল অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট তালিকায় এই ব্রাজিলকে সহজেই খুঁজে পাওয়া মুশকিল! ৬ ম্যাচ ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৬ নম্বরে অবস্থান ব্রাজিলের। দলের এই অবস্থা দেখে বাবার কথা মনে পড়ছে এডিনহোর। ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলের এই ছেলে বলছেন, বাবা বেঁচে থাকলে দলের এই অবস্থা দেখে বড় দুঃখ পেতেন! 

আগামী শুক্রবার এক বছর পূর্ণ হবে পেলের চিরপ্রস্থানের। তার আগে এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রাজিল ফুটবলের দুর্দশা নিয়ে কথা বলেছেন পেলের রেখে যাওয়া সন্তানদের একজন—৫৩ বছর বয়সী এডিনহো। বলছেন, ‘এই সংকট রাতারাতি তৈরি হয়নি। ভেতরে বড় এবং জটিল সমস্যা রয়েছে। আমরা আমাদের অবস্থান থেকে সরে যেতে বসেছি…এখনো আমাদের দুর্দান্ত খেলোয়াড় রয়েছে। কিন্তু ভালোমানের খেলোয়াড়দের অন্তহীন প্রবাহ আর আগের মতো নেই।’ সব মিলিয়ে এডিনহোর বিশ্বাস, ‘এই নিয়ে কোনো সন্দেহই নেই যে তিনি এ বছর থাকলে বড় দুঃখ পেতেন।’ 

পেলে ‘দুঃখ পেতেন’ তাঁর প্রিয় ক্লাব সান্তোসের করুণ দশা দেখেও। ক্লাবটির ১১১ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এবারই সান্তোস অবনমিত হয়েছে। যা ক্লাবটির জন্য বড় একটা ধাক্কা। তবে এতে বিস্মিত নন এডিনহো। ক্লাবের আর্থিক দুরবস্থা এবং নীতিনির্ধারকদের দ্বন্দ্বের কারণে এমনই পরিণতি অনিবার্য ছিল বলে মনে করেন এডিনহো!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *