২০২৪ সালের হজের রেজিস্ট্রেশন শুরু করছে সৌদি আরব

আন্তর্জাতিক

২০২৪ সালে হজের রেজিস্ট্রেশন শুরু করেছে সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়। নুসুক হজ অ্যাপ্লিকেশনের মাধ্যমে সারা বিশ্ব থেকে আগ্রহীরা নিজের এবং পরিবারের জন্য ২০২৪ সালের হজ রেজিস্ট্রেশন করতে পারবেন। সৌদি আরবের গণমাধ্যম মন্ত্রণালয়ের অধীনে সেন্টার ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (সিআইসি) এ তথ্য জানিয়েছে। খবর সৌদি গেজেটের। 

নুসুক হজ অ্যাপ্লিকেশন হজ করতে আগ্রহীদের জন্য একটি ওয়ান-স্টপ সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম, যা সৌদি হজ এবং ওমরাহ মন্ত্রণালয় পরিচালনা করে থাকে। এখানে হজ করতে আগ্রহীদের জন্য স্বীকৃত সব সেবা প্রদানকারী সংস্থার বিভিন্ন প্যাকেজ সহজে খুঁজে পাওয়া যাবে। হজযাত্রীরা ই-মেইল দিয়ে তাঁদের নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করার পর ওয়েবসাইটের মাধ্যমে নাম নিবন্ধন করতে পারবেন এবং প্রদত্ত তালিকা থেকে নিজ দেশ নির্বাচন করে নিতে পারবেন, যেখানে ২০২৪ সালের হজের জন্য অনুমোদিত সমস্ত দেশ অন্তর্ভুক্ত রয়েছে। 

এ ছাড়া এই ওয়েবসাইট থেকে হজের যাবতীয় তথ্য পাওয়া যাবে। 

নুসুক হজ অ্যাপ সৌদি আরবে আজীবন ভ্রমণের প্রবেশদ্বার। এটি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত একটি ওয়ান-স্টপ-শপ প্ল্যাটফর্ম। অনুমোদিত এই প্ল্যাটফর্ম তীর্থযাত্রীদের বিভিন্ন ধরনের হজ প্যাকেজ অফার করে। অ্যাপটি হজসংশ্লিষ্ট আজীবন নির্বিঘ্ন সেবাদান নিশ্চিত করে। 

এই অ্যাপে তীর্থযাত্রীরা একটি ই-মেইল আইডি দিয়ে নিজস্ব ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। এরপর ওয়েবসাইটের মাধ্যমে তাঁরা নাম, ঠিকানা, পরিচয়, দেশ উল্লেখ করে নিবন্ধন করতে পারেন। ২০২৪ সালের হজের জন্য উন্মুক্ত সব দেশ অ্যাপটিতে অন্তর্ভুক্ত রয়েছে। 

 ২০২৩ সালের হজ ছিল করোনা মহামারি-পরবর্তী প্রথম পূর্ণমাত্রার হজ। যেখানে প্রায় সাড়ে ১৬ লাখ বিদেশি এবং প্রায় ২ লাখ সৌদি নাগরিকসহ মোট ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন হজ পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *