ক্রিকেটে তিন মোড়লের ‘আধিপত্যে’ বিরক্ত প্রোটিয়া কিংবদন্তি

ক্রিকেট ক্রীড়া জগত

অনেক বছর ধরেই বিশ্ব ক্রিকেটকে নিয়ন্ত্রণ করে আসছে তিন মোড়ল। তিন মোড়ল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার আধিপত্যে বাকি দলগুলো অনেকটা নতজানু অবস্থায়। সব ক্ষেত্রেই তাদের চাওয়ার প্রাধান্যে পায়। এই যেমন আগামী চার বছর এই তিন দলই সর্বোচ্চ লভ্যাংশ পাবে আইসিসির আয়ে।

বিশেষ করে আয়ের অর্ধেক ভারতের পকেটে যাবে। ২০২৪-২৭ চক্রের প্রস্তাবিত মডেলে ভারত যা পাবে, তার ধারেকাছে নেই অন্য বোর্ডগুলো। আইসিসির আয়ের প্রায় ৪০ ভাগ পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শুধু অর্থের দিক থেকেই নয়, অন্যান্য ক্ষেত্রেও ‘নেতামি’ ভাব বজায় থাকে ভারতের।

ফলে, এ সব নিয়ে বহুদিন ধরেই তিন মোড়লের সমালোচনা করে আসছেন অনেকে। স্টিভ ওয়াহ-গ্রায়েম স্মিথের মতো কিংবদন্তিদের পর এবার এই সমালোচনায় যোগ দিয়েছেন আলী বাকের। তিন মোড়ল বাকি দলগুলোকে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে দিচ্ছে বলে মনে করছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবং বোর্ড সভাপতি।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটি জানিয়েছেন বাকের। সাবেক দক্ষিণ আফ্রিকার বোর্ড সভাপতি বলেছেন, ‘যখন আইসিসির ডেভেলপমেন্ট কমিটির সভাপতি ছিলাম তখন আমার উদ্দেশ্য ছিল খেলাটি ছড়িয়ে দেওয়া। কিন্তু এখনকার দিনে তেমন দেখা যাচ্ছে না। ক্রিকেটে আধিপত্য দেখাচ্ছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড। এতে করে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বঞ্চিত হচ্ছে। এটা ভালো বিষয় নয়।’

বিশ্ব ক্রিকেটে তিন মোড়ল থাকলেও ভারতের যে একক আধিপত্য সেটা নিয়েও কথা বলেছেন বাকের। দক্ষিণ আফ্রিকার হয়ে ১২ টেস্ট খেলা সাবেক ব্যাটার বলেছেন, ‘আপনাকে খেলাটির প্রসার ঘটাতে হবে। তবে সমস্যাটা হলো বিশ্ব ক্রিকেটের অর্থ ভারতে আধিপত্য। বিশ্ব ক্রিকেটের ৭০ ভাগ অর্থ আসে ভারতের মাধ্যমে। তবে আমার গভীর আবেগ ছিল ছোট দলগুলোর উন্নয়ন দেখতে চাওয়ায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *