সুষ্ঠু নির্বাচনের পরও নিষেধাজ্ঞা এলে তা হবে দুঃখজনক: পররাষ্ট্রসচিব

বাংলাদেশ ব্রেকিং নিউজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হওয়ার পরও যদি কোনো দেশ নিষেধাজ্ঞা দেয়, তা হবে দুঃখজনক— এমন মন্তব্য করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে আলাপকালে পররাষ্ট্রসচিব এমন মন্তব্য করেন। 

নিষেধাজ্ঞা এলে তা মোকাবিলায় বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলে দাবি করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। 

পররাষ্ট্রসচিব বলেন, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ, সুষ্ঠু ও অবাধ নির্বাচন করার ওপর জোর দিয়েছে। এমন নির্বাচন করার কথাই বলছে সরকার ও নির্বাচন কমিশন। সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। কোনো দেশ কী ভাবল, কী করল, তা নিয়ে এখনই দুশ্চিন্তার কিছু নেই। 

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র সেহেলী সাবরীন বলেন, ‘নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৩৫টি দেশের প্রায় ১৮০ জন পর্যবেক্ষক, বিভিন্ন দেশের নির্বাচন কমিশনের প্রায় ৩০ জন কর্মকর্তা ও আন্তর্জাতিক গণমাধ্যমের অনেক সাংবাদিক নির্বাচন দেখতে বাংলাদেশে আসার আগ্রহের কথা জানিয়েছেন। নির্বাচন কমিশন বিষয়গুলো খতিয়ে দেখছে।

তিস্তা নদীর বাংলাদেশ অংশের আশপাশের এলাকায় বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন প্রকল্পে চীন আগ্রহ দেখিয়েছে। এমন তথ্য তুলে ধরে এ বিষয়ে সরকারের অবস্থান জানতে চাইলে মুখপাত্র সাংবাদিকদের বলেন, চীনের আগ্রহের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ বিবেচনা করে দেখবে।

বাংলাদেশে তিস্তা অববাহিকায় চীনা প্রকল্পের ব্যাপারে ভারতের আপত্তি আছে, এমন তথ্য দিয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র বলেন, এ রকম কোনো প্রস্তাব যদি থাকে, তখন ভূ-রাজনৈতিক বিবেচনায় এগোতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *