১৫ বছরে ইসরায়েলি হামলায় নিহত ২৮ হাজার ফিলিস্তিনি

আন্তর্জাতিক

বিগত ১৫ বছরে ফিলিস্তিনের দুই অঞ্চল গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৮ হাজার। একই সময়ে ইসরায়েলি হামলায় আহত হয়েছে ২ লাখ ১৫ হাজারের বেশি। এই সময়ে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষের সময় নিহত ইসরায়েলির সংখ্যা ১ হাজার ১৭৮ জন। এ ছাড়া আহত হয়েছে আরও ৬ হাজার ৩৪৮ জন। 

জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক সংস্থা ইউনাইটেড ন্যাশনস অফিস ফর কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) এক বিশেষ প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। মূলত ২০০৮ সাল থেকে ২০২৩ সালের ৭ অক্টোবরের আগ পর্যন্ত হতাহতের সংখ্যা প্রকাশ করেছে সংস্থাটি। 

সেই সংখ্যার সঙ্গে আল-জাজিরা এবং আনাদোলু এজেন্সির মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে প্রাপ্ত ৭ অক্টোবর পর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহতদের সংখ্যা যোগ করা হয়েছে। ইউএনওসিএইচএ-এর হিসাব বলছে, ৭ অক্টোবরের আগ পর্যন্ত ফিলিস্তিনের দুই অঞ্চলে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ছিল ৬ হাজার ৬৭৯ জন। 

অথচ, ৭ অক্টোবরের পর কেবল গাজায়ই ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৩২০ জনে। এ ছাড়া এ সময়ে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হয়েছে আরও ৩ শতাধিক। সেই হিসেবে বিগত ১৫ বছরে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহত হয়েছে অন্তত ২৮ হাজার ৩ শতাধিক ফিলিস্তিনি। 

ইউএনওসিএইচএ-এর গ্রাফিক প্রতিবেদন অনুসারে, বিগত ১৫ বছরে (৭ অক্টোবরের আগ পর্যন্ত) ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৯৫৯ জন। তবে ৭ অক্টোবরের পর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত আহতদের সংখ্যা (৫৮ হাজারের বেশি) হিসাব করলে সেই সংখ্যা ২ লাখ ১৫ হাজার ছাড়িয়ে যাবে। তবে ১ লাখ ৫৭ হাজার আহতের মধ্যে ৯৩ হাজার ৮৭০ জন পশ্চিম তীরের। গাজার অধিবাসী আহত হয়েছে ৬২ হাজার ৯৯৮ জন। বিপরীতে মাত্র ৬ হাজার ৩৪৮ জন ইসরায়েলি আহত হয়েছে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *