কংগ্রেসকে এড়িয়ে ইসরায়েলকে আবারও অস্ত্র দিচ্ছে বাইডেন প্রশাসন

আন্তর্জাতিক

কংগ্রেসকে পাশ কাটিয়ে ফের জরুরি ভিত্তিতে ইসরায়েলকে অস্ত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন প্রশাসন। এ নিয়ে এক মাসের মধ্যে দ্বিতীয়বার এমন সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক ক্ষোভ সত্ত্বেও মার্কিন অস্ত্রের সহায়তায় গাজায় অব্যাহত বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলকে জরুরি ভিত্তিতে অস্ত্র দেওয়ার বিষয়টি কংগ্রেসকে জানিয়েছেন। এই সিদ্ধান্তের অধীনে ইসরায়েলকে ১৪৭ দশমিক ৫ মিলিয়ন ডলারের অস্ত্র সরঞ্জাম সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের প্রতিরক্ষামূলক প্রয়োজনের বিষয়টি উল্লেখ করে ব্লিঙ্কেন নিজের প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করেছেন। অর্থাৎ কংগ্রেসের অনুমোদন ছাড়াই তিনি ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন।

বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি মার্কিন জাতীয় স্বার্থের জন্য অত্যাবশ্যক, যাতে ইসরায়েল তার মুখোমুখি হুমকির বিরুদ্ধে আত্মরক্ষা করতে সক্ষম হয়।

গাজার দক্ষিণাঞ্চলের একটি আবাসিক ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। দেশটির রাফা এলাকায় ওই হামলা চালানো হয়।

কুয়েত হাসপাতালের কাছে অবস্থিত ওই আবাসিক ভবনে আশ্রয় নিয়েছিল ওই বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা। কিন্তু সেখানে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। নিরাপদ অঞ্চল মনে করে ফিলিস্তিনিরা যেখানে আশ্রয় নিচ্ছে, সেগুলোও এখন ইসরায়েলি বাহিনীর বিমান হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *