আইইএলটিএস প্রস্তুতি: লিসেনিংয়ে এমসিকিউ সমাধানের কৌশল

শিক্ষা

আইইএলটিএসের লিসেনিং অংশে সেকশন ২ এবং ৩-এ এমসিকিউ বা মাল্টিপল কোয়েশ্চেন থাকে। মাঝে মাঝে সেকশন ১ ও ৪-এও এসমিকিউ আসতে দেখা যায়। তবে এটি খুবই বিরল। মডিউলটি তুলনামূলক একটু কঠিন। এ জন্য ভয় পাওয়া যাবে না। একটু মাথা খাটালে ভালো স্কোর তোলা সম্ভব।

মাল্টিপল কোয়েশ্চেনের ধরন 
মাল্টিপল কোয়েশ্চেনের অডিওতে দুজন বা তিনজনের কথোপকথন থাকে। তারা গল্পের মতো করে তাদের ইচ্ছা-অনিচ্ছা বা কিছু বিষয় প্রকাশ করবে, সেসব আপনাকে শুনে বুঝতে হবে এবং উত্তর দিতে হবে।

  • রিডিংয়ের এমসিকিউ কোয়েশ্চেনে চারটি অপশন থাকে। কিন্তু লিসেনিং এমসিকিউয়ে থাকে তিনটি অপশন। কোনো কোয়েশ্চেনের অপশনে বড় বাক্য থাকে এবং কোনো অপশনে ছোট বাক্য বা একটি শব্দ থাকে।
  • লিসেনিংয়ে রিডিং মডিউলের মতো ডাবল এমসিকিউও থাকে। অর্থাৎ একটি কোয়েশ্চেনের সঙ্গে A থেকে E পর্যন্ত অপশন থাকবে। এর মধ্যে উত্তর হবে যেকোনো দুটি। যেমন: A, B বা B, C বা B, E। অপশন ক্রমিক অনুযায়ী লিখতে পারেন, আবার না লিখলেও নম্বর কাটা যাবে না। ধরুন, উত্তর হবে A, E আপনি লিখেছেন E, A | এ ক্ষেত্রে কোনো উত্তর কাটা যাবে না। কিন্তু আপনি যদি উত্তর করেন B, E, তাহলে একটি উত্তর নেওয়া হবে, অর্থাৎ E। এই অডিও ধারাবাহিকভাবে অথবা এলোমেলোভাবেও বলতে পারে। অতএব সতর্ক থাকতে হবে।  

এমসিকিউর সহজ উপায় 
এমসিকিউতে ভালো করতে হলে অবশ্যই ইংরেজি Vocabulary ও Synonym-এ ভালো দখল থাকতে হবে। কীভাবে একটি শব্দ বা বাক্যকে প্যারাফেজ করতে হয়, তা বুঝতে হবে। এ জন্য বেশি বেশি অনুশীলন করা জরুরি। অডিওস্ক্রিপ্ট পড়ে এবং কোয়েশ্চেনের উত্তর পড়ে দেখতে হবে, কীভাবে উত্তর হয়েছে। অনুশীলনের সময় বারবার অডিও শুনে আয়ত্তে আনতে হবে।  

Connector Of Constrast 
খেয়াল রাখা 
So, And, But, Or, Then, However, No, None, Don’t—এগুলো হলো Connector শব্দ। এই শব্দগুলোকে লিসেনিংয়ের হাতিয়ার বলা হয়। প্রতিটি এমসিকিউর উত্তর দেওয়ার সময় অডিওতে এগুলোর যেকোনো একটি ব্যবহার করে থাকে কথোপকথনকারীরা। হয়তো However বা But-এরপর উত্তর থাকবে, না হলে প্রথমে উত্তর বলে দেবে। এর সঙ্গে সঙ্গে অডিওর সাউন্ড ও কথার সুর সম্পর্কে পরিচিত হতে হবে। তারা কথা বলার সময় ঢেউ দিয়ে কথা বলে। যেমন মতের অমিল হলে বলে No! এই No-এর উচ্চারণ Ouuuuh বা Noou-এর মতো শোনায়। এ ছাড়া বলতে পারে I don’t think so, I’m not sure about that. 

এমসিকিউতে প্যারাফেজ
ধরুন, কোয়েশ্চেনে একটি অপশনে লেখা আছে ‘Jack was sad’। অডিওতে বলতে পারে ‘I’m not surprise with that’। আমরা যেমন ইংরেজি গ্রামারে Negative Affirmative বাক্যে পড়েছিলাম, বাক্যের অর্থ ঠিক থাকবে, কিন্তু positive-এ negative উত্তর হবে। ঠিক তেমনি লিসেনিংয়ের এমসিকিউতেও হবে। যেমন কোয়েশ্চেনের অপশনে আছে Zasia has energy। অডিওতে বলতে পারে, She is not exhausted. (বা Zasia যদি নিজে কথা বলে, তাহলে বলবে I’m not exhausted)।   

এসসিকিউর ফাঁদ ও উত্তরণ 
এমসিকিউয়ে ভালো নম্বর তোলার আরেকটি পদ্ধতি হলো অডিও শুনতে শুনতে তিনটি অপশনের মধ্যে একটি করে অপশনে কেটে দেওয়া। এতে অপশন কমে গেলে সঠিক উত্তর দিতে সুবিধা হবে। যদি দেখা যায় অডিওতে ১টি অপশনের কথা বলেইনি, আরেকটা বলেছে কিন্তু ভুল। তাহলে বাকি অপশনটি উত্তর হবে। এ ক্ষেত্রে যে বিষয়টি ফলো করতে পারেন DAD, ADD, DDA। D-তে Distractor, A-তে Answer।

  • DAD হলো প্রথমে অপশনের সঙ্গে মিল রেখে কথা বলবে, কিন্তু সেটির সঙ্গে একমত থাকবে না, মাঝখানে উত্তর বলবে, এরপর আবার বাড়তি কথা বলবে।
  • ADD হলো প্রথমে কোয়েশ্চেনের উত্তর দিয়ে এরপর বাড়তি কথাগুলো বলবে।
  • DDA হলো প্রথমে অনেক বাড়তি কথা বলবে, এরপর লাস্টে আপনার উত্তর দেবে। 
    বেশি বেশি Vocabulary ও synonym পড়ুন এবং অবশ্যই প্রতিদিন লিসেনিং অনুশীলন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *