ফিরে দেখা-অস্ট্রেলিয়ার সব পাওয়ার বছর ও উজ্জ্বল কোহলি

ক্রিকেট ক্রীড়া জগত

আমাদের জীবনের প্রতিটি মুহূর্তে কত কী ঘটে যায়! সেখানে ৩৬৫ দিনে জমা হয় আনন্দের অগুনতি স্মৃতি, কখনো কখনো বেদনার দৃঃস্মৃতিও। বিদায়ী বছরে ক্রীড়াঙ্গনের সেই সব স্মৃতি-দুঃস্মৃতির পাশাপাশি ছবি ও লেখায় আলোচিত ঘটনা নিয়ে এই নতুন ধারাবাহিক। যার শেষ পর্বে আজ আন্তর্জাতিক ক্রিকেট।

কামিন্সের বছর
সাফল্যে মোড়ানো একটা বছরই কাটল প্যাট কামিন্সের। ক্রিকেটে বছরে অস্ট্রেলিয়ার যত অর্জন, তার সব কটিই এসেছে তাঁর সফল নেতৃত্বে। একে তো তাঁর নেতৃত্বে সৃজনশীলতা, তার ওপর তিনি পারফরমার। এমনি এমনিই তো আর তাঁকে ২০ কোটি ৫০ লাখ রুপিতে কিনে নেয়নি আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদ! 

অস্ট্রেলিয়ার রাজ
ক্রিকেটে বছরটা ছিল অস্ট্রেলিয়ার। কী জেতেনি তারা! জুনে ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপাও অস্ট্রেলিয়া জিতেছে এ বছর। ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজে ‘বাজবল’-এর পরীক্ষাও নিয়েছে তারা, সিরিজ ড্র করে ধরে রেখেছে ছাইদানি। শুধু কি অস্ট্রেলিয়ার ছেলে ক্রিকেটাররাই সফল! ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অস্ট্রেলিয়ার মেয়েরাও জিতেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

অতিমানব ম্যাক্সি
গল্প কিংবা সিনেমায় যা দেখা যায়, ২০২৩ বিশ্বকাপে সেটাই করে দেখিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। আফগানদের বিপক্ষে ৯১ রানে ৭ উইকেটে পড়ে যাওয়ার পর অস্ট্রেলিয়া যখন হারের শঙ্কায় কম্পমান, তখনই রূপকথার রাজপুত্র হিসেবে আবির্ভূত হন ম্যাক্সি। ইস্পাতসম মানসিকতা নিয়ে ব্যাট চালিয়ে গেলেন। একপর্যায়ে পায়ের পেশিতে টান পড়লে খুঁড়িয়ে খুঁড়িয়েই ব্যাট করেছেন; ১২৮ বলে খেলেছেন হার না মানা ২০১ রানের ইনিংস। যেটিকে ওয়ানডে ইতিহাসের সেরা ইনিংসেরই তকমা দিয়েছেন কেউ কেউ। 

ব্যর্থতা
প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হয়েছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। র‍্যাঙ্কিংয়ের সেরা আটের মধ্যে থাকতে না পারা দলের সুযোগ থাকে বাছাইপর্বে উতরে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেওয়া। কিন্তু সেটাও পারেনি ক্লাইভ লয়েড়-ভিভ রিচার্ডস-ব্রায়ান লারাদের উত্তরসূরিরা। 

উগান্ডার উত্থান
বাছাইপর্বে জিম্বাবুয়ে-কেনিয়ার মতো দলকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি (২০২৪) বিশ্বকাপে জায়গা করে নিয়েছে উগান্ডা।

অলিম্পিকে ক্রিকেট
১২৮ বছর পর ক্রিকেট ফিরেছে অলিম্পিকে। ক্রীড়ার বিশ্বযজ্ঞে টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেট দেখা যাবে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে।

উজ্জ্বল কোহলি
ব্যাটে রানের ফোয়ারা ছুটিয়েছেন, গড়েছেন একের পর এক রেকর্ড। ২০২৩ বিশ্বকাপে ৭৬৫ রান করে বিরাট কোহলি হয়েছেন টুর্নামেন্টসেরা। ৩ সেঞ্চুরি ও ৬ ফিফটি করে এক বিশ্বকাপে সর্বোচ্চ ৯টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলা এবং টুর্নামেন্টের একই আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন। তিন সংস্করণ মিলিয়ে এ বছর তাঁর রান ২০৪৮। এ নিয়ে সপ্তমবারের মতো এক বছরে ২০০০ কিংবা তার চেয়ে বেশি রান করেছেন। এটিও রেকর্ড। 

অবসর
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন স্টুয়ার্ট ব্রড ও অ্যারন ফিঞ্চ। বিশ্বকাপ খেলে ওয়ানডে থেকে বিদায় কুইন্টন ডি ককের। মেয়েদের ক্রিকেটের অন্যতম বড় তারকা অস্ট্রেলিয়ার মেগ ল্যানিংও ক্যারিয়ারের ইতি টেনেছেন বিদায়ী বছরে। 

চিরবিদায়
তিনি মারা গেছেন বলে একবার খবর রটেছিল। কিন্তু সেটি ছিল গুজব। সেই গুজব মিথ্যা হওয়ার কয়েক মাস পরই নিরুদ্দেশের পথে পাড়ি জমান ক্যানসারে আক্রান্ত জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক। স্ট্রিককে হারানোর বছরে ক্রিকেট হারিয়েছে ভারতের সাবেক স্পিনার বিষেন সিং বেদীকে।

নতুনের কেতন
ওয়ানডে বিশ্বকাপে নিজের অভিষেকেই ৩ সেঞ্চুরিতে ৬৪.২২ গড়ে ৫৭৮ রান করেন রাচিন রবীন্দ্র। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *