৩৮ বছর বয়সেও সেরা গোলদাতার পুরস্কার রোনালদোর

ক্রীড়া জগত ফুটবল

শীর্ষ গোলদাতা হিসেবে ২০২৩ সাল শেষ করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিদায়ী বছরে পর্তুগাল ও আল নাসরের হয়ে মোট ৫৪টি গোল করেছেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারও হাতেনাতে পেয়েছেন পাঁচবারের ব্যালন ডি অর বিজয়ী। সেটিও আবার নতুন বছরের প্রথম দিনেই। 

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন রোনালদো। গতকাল ২০২৩ সালের সেরা গোলদাতা হিসেবে পর্তুগালের অধিনায়কের নাম ঘোষণা করে ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ করে রাখা সংস্থাটি। 

এর আগেও পাঁচবার সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন রোনালদো। সব মিলিয়ে আইএফএফএইচএসের এবারের পুরস্কারটি তাঁর নবমতম। এবারের পুরস্কার জিততে পেছনে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে ও হ্যারি কেইনকে। জাতীয় দল ও ক্লাবের হয়ে ৫২ গোল নিয়ে যৌথভাবে দুজনই গোলের তালিকায় দুইয়ে। 

তবে পুরস্কারের তালিকায় দুইয়ে এমবাপ্পে। বিদায়ী বছর ফ্রান্সের হয়ে ইংল্যান্ড অধিনায়ক কেইনের (৯) চেয়ে ১ গোল বেশি করায় এগিয়ে ২০২২ সালের সেরা গোলদাতার পুরস্কারজয়ী এমবাপ্পে (১০)। কিন্তু ক্যারিয়ারের চূড়ায় থাকলেও এমবাপ্পে-কেইন গোধূলিলগ্নে থাকা রোনালদোকে ছাড়িয়ে যেতে পারেননি। ৩৮ বছর বয়সেও সেরা গোলদাতার পুরস্কার জিতলেন আল নাসরের অধিনায়ক। ‘সিআর সেভেনের’ এমন পারফরম্যান্স সত্যি আশ্চর্যজনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *