আইসিসি বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের তালিকায় মারুফা

ক্রিকেট ক্রীড়া জগত

আন্তর্জাতিক ক্রিকেটে এসেছেন বেশি দিন হয়নি। এরই মধ্যে মারুফা আক্তারকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশের নারী ক্রিকেট। ১৯ বছর বয়সেই পেস আক্রমণের নতুন ‘সেনসেশন’ হয়ে উঠেছেন তিনি। গত বছরটাও দারুণ কেটেছে মারুফার। ২৪.৭৭ গড়ে ওয়ানডেতে নিয়েছেন ৯ উইকেট। টি-টোয়েন্টিতে ২৩.৩০ গড়ে নিয়েছেন ১০ উইকেট। 

গত ফেব্রুয়ারিতে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আগে খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল না মারুফার। তবে প্রথমবার আইসিসি প্রধান কোনো টুর্নামেন্টে এসেই দারুণ পারফরম্যান্স দেখান এই কিশোরী। মাত্র তৃতীয় টি-টোয়েন্টি খেলতে নেমেই শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রান দিয়ে নেন ৩ উইকেট। 

বছরের মাঝখানে ভারতের বিপক্ষে ঘরের মাটিতে ভারতের বিপক্ষে সাদা বলের সিরিজেও দুর্দান্ত পারফরম্যান্স করেন মারুফা। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও এই পেসার ছিলেন উজ্জ্বল। এমন দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারও পেলেন মারুফা। ২০২৩ সালের আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন এই ডানহাতি পেসার। 

এ তালিকায় মারুফার অন্য তিন প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলের ব্যাটার ফোব লিচফিল্ড, ইংলিশ পেসার লরেন বেল ও স্কটল্যান্ডের অলরাউন্ডার ডার্চি কার্টার। 

ছেলেদের টি-টোয়েন্টিতে আইসিসির উদীয়মান বর্ষসেরার তালিকায় আছেন ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ের সিকান্দার রাজা, উগান্ডার আলপেশ রামজানি ও নিউজিল্যান্ডের মার্ক চাপম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *